LatestsNews
# টঙ্গীতে বঙ্গবন্ধুর ৪৮ তম শাহাদাৎ বার্ষিকী পালিত।# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান -- ওয়ার্কাস পার্টি# বাংলাদেশের ব্যাপারে যুক্তরাষ্ট্রের নাক গলানো বেমানান-- ওয়ার্কার্স পার্টি# পূবাইল সাংবাদিক ক্লাবের সাথে নবনিযুক্ত ওসি'র শুভেচ্ছা বিনিময় # টঙ্গীতে গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে ছাত্রদলের বিক্ষোভ মিছিল। # টঙ্গীতে হেরোইনসহ ৩ মাদক কারবারি গ্রেফতার# টঙ্গীতে চাঁদা না পেয়ে ব্যবসায়ীকে কুপিয়ে জখম # গাজীপুরে ফেনসিডিল ও ইনজেকশনসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার# গাজীপুরে ইয়াবাসহ ৪ মাদক কারবারি গ্রেফতার।# গাজীপুরে সাংবাদিককে হত্যার ষড়যন্ত্র; ছাত্রদল নেতার অডিও ক্লিপ ভাইরাল। # টঙ্গীতে আই এম সি এইচ ডায়াগনোস্টিকস্ এন্ড কনসালটেশন সেন্টারের শুভ উদ্বোধন। # টঙ্গীতে বিদেশি মদসহ ৭ জন গ্রেপ্তার # টঙ্গীতে যমুনা গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল# টঙ্গীতে বাসের ধাক্কায় কলেজ ছাত্রের মৃত্যু# বাংলাদেশ রেজিস্ট্রেশন এমপ্লয়ীজ এসোসিয়েশন ভোলা জেলা শাখার নব নির্বাচিত সভাপতি নাহিদা পারভীন# টঙ্গীতে আওয়ামী লীগের ৭৪তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত# গাজীপুরে আওয়ামী লীগ নেতার সংবাদ সম্মেলন # পূবাইলে সাংবাদিক ক্লাবের উদ্দ্যোগে নাদিম হত্যার প্রতিবাদে মানববন্ধন# টঙ্গীতে ১১ কেজি গাঁজাসহ গ্রেফতার ২
আজ রবিবার| ২৮ এপ্রিল ২০২৪
সদ্যপ্রাপ্ত সংবাদ
# মানুষের কথা মানুষের জন্য-এই শ্লোগানে বাংলাদেশে আমরা প্রতিষ্ঠা করতে চাই (তথ্য,প্রযুক্তি ও বিনোদন ভিওিক ) পূর্ণাঙ্গ IP TV ( CHANNEL 4) - google play store হতে Apps ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।# আপনার এলাকায় ঘটে যাওয়া যে কোন সংবাদ নিয়ম কিংবা অনিয়মের তথ্য জানিয়ে আমাদের সহযোগিতা করতে পারেন । আমারা আমাদের প্রচার যোগ্য মাধ্যমে আপনার পাঠানো সংবাদের সত্যতা যাচাই করে যথাযথ নিয়মে সংবাদ প্রচার করতে সর্বাত্মক চেষ্টা করে থাকি আমাদের প্রচারিত সংবাদ দেখতে লগইন করতে পারেন www.channel4bd.com এ (4 Media Limited, অফিস : হিরন টাওয়ার,২০/১-বি, সাতাইশ,শরিফ মার্কেট, টঙ্গী,গাজীপুর ১৭১২। রিপোর্টিং : 01911073607, বিজ্ঞাপন :01715467283। ই-মেইল 4tv.4news@gmail.com)# মানুষের কথা মানুষের-জন্য এই শ্লোগানে বাংলাদেশে আমরাই প্রতিষ্ঠা করতে চাই সংবাদ ভিত্তিক পূর্ণাঙ্গ IP TV CHANNEL 4 - google play store App ডাউনলোড করে মুক্তি যুদ্ধের চেতনায় জাতি গঠনে আমাদের আগ্রজাতরায় সামিল হতে পারেন আপনিও ।

‘ভুতুড়ে শহর’ উহানে জানালা খুলে গানে মত্ত বাসীন্দারা



চীনের হুবেইপ্রদেশের উহান শহরের একটি সি ফুড মার্কেট থেকেই করোনাভাইরাস ছড়িয়েছে বলে এখন পর্যন্ত দাবি বিজ্ঞানীদের।

সি ফুডের পাশাপাশি বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীও ওই মার্কেটে বিক্রি হতো, যা পরে বন্ধ করে দেয় চীনা কর্তৃপক্ষ। গোড়ার দিকে সাপ, বাদুড় ও ভোঁদড় থেকে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে।

ডিসেম্বরের শেষদিকে উহানে উৎপত্তির পর এখন পর্যন্ত এ ভাইরাস ৮১৩ জনের প্রাণ কেড়ে নিয়েছে। সংক্রমণ ছড়িয়েছে ৩৮ হাজার মানুষে।

প্রাণঘাতী এ ভাইরাস ঠেকাতে চীনের উহান, হুবেইসহ ১৩টি শহর পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। গৃহবন্দী হয়ে পড়েছেন ৪ কোটিরও বেশি মানুষ। যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন, বন্ধ বাজার, শিক্ষাপ্রতিষ্ঠান, কলকারখানা সব। সবচেয়ে করুণ দশা উহানের। এ যেন ভুতুড়ে শহর…

পৃথিবী থেকে বিচ্ছিন্ন, শহরবাসী যেন গৃহবন্দী

পরিজন, বন্ধু, সহকর্মী- প্রতিদিন মিলছে কারও না কারও করোনা ভাইরাসে আক্রান্তের খবর। কেউ কেউ মারা যাচ্ছেন। মৃত্যু আতঙ্ক সব সময়। ঘর থেকে বের হওয়া নিষেধ। স্কুল-কলেজ, কর্মপ্রতিষ্ঠান, কারখানা সব বন্ধ। ভাইরাসের কেন্দ্রস্থল চীনের উহান শহরে স্থানীয় সরকার বাস, ট্রেন, বিমান সব বন্ধ করে দিয়েছে। দোকানপাট বন্ধ। মাস্কপরা বাধ্যতামূলক করে দিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে চলছে শীতকালীন ছুটি। ফলে ক্যাস্পাস ফাঁকা, উহান শহরটা একদম জনশূন্য।

আতঙ্ক এবং উৎকণ্ঠা বিরাজ করছে সবার মাঝে। রাস্তায় নেই গাড়ি। বাজারও বন্ধ। শহর ছেড়ে কেউ বাইরে যেতে পারছেন না। ফিরতে পারছেন না নিজ দেশে। বিমানবন্দর বন্ধ। কত দিন এভাবে থাকতে হবে তা জানে না কেউ।

চীনের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে বিশ্বের শীর্ষ কয়েকটি দেশ, বিমান পরিবহন সংস্থা। চীনের সঙ্গে যখন যোগাযোগ বিচ্ছিন্নের এমন চিত্র তখন উহান, হুবেই প্রদেশের ছবি আর বলে দিতে হয় না। ঘরের ভিতর বন্দী জীবন কাটাচ্ছেন সবাই। শহর ছেড়ে কোথাও যাওয়ার উপায় নেই। শপিংমল বন্ধ, বাইরে নেই গণপরিবহন। রাস্তা পুরো ফাঁকা। কোটি মানুষের পথচলা যে শহর উহান, তা যেন এখন ভুতুড়ে শহর।

জানুয়ারির ২৩ তারিখ থেকে এই সংকটের শুরু উহানে। উহান শহরকে কার্যত কোয়ারেনটাইন করে রাখা হয় তখন থেকে। উহানের সঙ্গে পুরো চীনের বিমান ও রেল যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়। একই রকম নির্দেশনা জারি করা হয় হুবেই প্রদেশের জিয়ান্তাও ও চিবি শহরের জন্য।

মাত্র দুই দিন পরেই করোনা ভাইরাসের ভয়াবহতা আঁচ করতে পারে  চীন। উহান, জিয়ান্তাও, চিবি শহরের পাশাপাশি হুবেই প্রদেশের আরও ১৩ শহরকে ‘লকডডাউন’ করে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে করে ৪  কোটি ১০ লাখ মানুষ কার্যত অবরুদ্ধ হয়ে পড়েন। চীনের সব জনপ্রিয় ভ্রমণ কেন্দ্র বন্ধ ঘোষণা করা হয়। পরে সম্পূর্ণ হুবেই প্রদেশকে লকডডাউন করে রাখার সিদ্ধান্ত নেওয়া হলে চীনে নববর্ষের সব আয়োজনও স্থগিত করা হয়। বাড়ানো হয় নববর্ষের ছুটি।

পাশাপাশি হংকংয়ে করোনাভাইরাস আতঙ্কে নববর্ষের উৎসব স্থগিত এবং চীনের মূল ভূখন্ডের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় ওই স্বায়ত্তশাসিত অঞ্চল। জানুয়ারির ৩০ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বব্যাপী স্বাস্থ্য-সংক্রান্ত জরুরি অবস্থা জারি করে। করোনাভাইরাস চীনের মূল ভূখন্ডের প্রত্যেকটি অঞ্চলে ছড়িয়ে পড়ে।

জানালা খুলে কখনো গান, কখনো চিৎকার

উহানসহ হুবেই প্রদেশের সাতটি রাজ্যে এখন একেকটি দিন যেন এক বছরের সমান দীর্ঘ। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ভয় তো রয়েছেই সঙ্গে গৃহবন্দী জীবন তাদের দুঃসময়ের চরম রূপ দেখাচ্ছে। কারও সঙ্গে দেখাও করতে আসছে না কেউ। ঘরে বসে শুধু খবর শোনা আর পরিজনের স্বাস্থ্যের খোঁজ, উৎকণ্ঠায় দিন পার করতে হচ্ছে। ঘরে যা খাবার ছিল তাও শেষের পথে অনেকের। যাদের আর দিন চলছেই না তারা বাইরে বেরোলেই বারবার স্বাস্থ্য পরীক্ষার মধ্যে পড়ছেন।

স্থানীয় কর্তৃপক্ষ ঘরে এসে স্বাস্থ্যের খোঁজ নিচ্ছেন নিয়মিত। বাইরে বেরোলে মুখে মাস্ক চাই। মাস্ক না পরলেই আইনশৃঙ্খলা বাহিনীর প্রশ্নের মুখে পড়তে হচ্ছে। স্বাস্থ্য বার্তা প্রচার হচ্ছে টেলিভিশন, রেডিওতে। গৃহবন্দী জীবন কাটছে সবার। ঘর ছেড়ে বাইরে বেরোতে না পারায় দম বন্ধ লাগা দশা উহানবাসীর। বারান্দায় দাঁড়াচ্ছেন কেউ।

করোনাভাইরাস যখন উহানে ছড়িয়ে পড়ে তখন চীনে নতুন চন্দ্রবছরের উৎসব হওয়ার কথা। সবাই নতুন কাপড় কিনেছেন। বিশ্বের নানা প্রান্তে বেড়াতে যাওয়ার পরিকল্পনা ছিল। প্রতি বছর এ দিনটিতে চীনারা পরিবারের কাছে ফিরে যান। পরিবারের সদস্যদের জন্য থাকে উপহার। কিন্তু এবার সব মাটি হয়ে গেল।

উহানের বাসিন্দারা নিজের ফ্ল্যাট থেকেও বের হননি। ঘরের জানালায় দাঁড়িয়ে ঘরে আলো জ্বেলে সমস্বরে উহানের মঙ্গল কামনায় স্লোগান দিলেন। বুকে সাহস রাখার গান গাইলেন। এক ভবন থেকে আরেক ভবনে এমন গান যেমন সুরে সুরে চলছিল তখন কেউ কেউ চিৎকার করেন বেদনায়, কান্নায়। একটি বাড়ির জানালা থেকে এমন চিৎকার শুরু হওয়ার পর পার্শ্ববর্তী বাড়িগুলোর বাসিন্দারাও চিৎকার করতে শুরু করে। গোটা ব্লকের চিৎকার শুনে অন্য ব্লকের বাসিন্দারাও জানালার পাশে দাঁড়িয়ে চিৎকার করে সাহস জোগানোর জন্য।


1